Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped





“ সবাই মিলে সঞ্চয় করি, স্মার্ট বাংলাদেশ গড়ি ”

পূর্ণ মেয়াদান্তে পরিবার সঞ্চয়পত্রের মুনাফার হার: ১১.৫২%,   তিন মাস অন্তর মুনাফাভিত্তিক সঞ্চয়পত্রের মুনাফার হার: ১১.০৪%, পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ সঞ্চয়পত্রের মুনাফার হার: ১১.২৮% এবং পেনশনার সঞ্চয়পত্রের মুনাফার হার: ১১.৭৬% 

২০২- অর্থবছরে সঞ্চয়পত্রের অর্জিত মুনাফা হতে কর্তিত উৎসে কর প্রত্যয়নপত্র আওতাধীন  জেলা সঞ্চয় অফিস/ব্যুরোসমূহ হতে বিতরণ করা হচ্ছে 


সেবা প্রদান প্রতিশ্রতি

                                                                  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

                                                                                      জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয়,ময়মনসিংহ

                                                                                       অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, অর্থমন্ত্রণালয়।

                                                                                                        সিটিজেন চার্টার

0১। ভিশন ও মিশনঃ

ভিশন: সামগ্রিকভাবে সঞ্চয় ব্যবস্থাপনাকে আধুনিকায়নের মাধ্যমে অর্থনৈতিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখা।

মিশন: জাতীয় উন্নয়নে অংশীদারিত্ব বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র আয়ের জনগোষ্ঠীকে সঞ্চয়ে সম্পৃক্তকরণ এবং প্রযুক্তি বান্ধব সেবা প্রদান নিশ্চিকরণ ।

0২। সেবা প্রদান প্রতিশ্রুতি :

২.১) নাগরিক সেবা:

ক্র/নং সেবার নাম           সেবা প্রদান পদ্ধতি সেবা প্রদানের সর্বোচ্চ সময়সীমা


প্রয়োজনীয় কাগজপত্র/আবেদন ফরম প্রাপ্তিস্থান সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি (যদি থাকে) উধ্বর্তন কর্মকর্তার পদবি. রুম নম্বর,জেলা/ উপজেলার কোড,অফিসিয়াল টেলিফোন ও ই-মেইল                        
০১ ০২ ০৩ ০৪ ০৫ ০৬ ০৭
০১ জাতীয় সঞ্চয় স্কীমের আইন,বিধিমালা, নীতিমালা,ইত্যাদি বিষয়ক ব্যাখা প্রদান পত্র যোগাযোগ, টেলিফোন,ই-মেইল এবং সরাসরি সাক্ষাতে পরামর্শ
প্রদানের মাধ্যমে।
 ক) লিখিত ভাবে জানাতে চাইলে পত্র প্রাপ্তির ৫ কর্মদিবস,
খ) টেলিফোনে জানতে চাইলে তাৎক্ষনিক।
ক) উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ
বরাবর সাদা কাগজে আবেদন।
খ) দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে টেলিফোনের মাধ্যমে।
প্রযোজ্য নয়। উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com







২.২ প্রতিষ্ঠানকে প্রদত্ত সেবা
০১. জাতীয় সঞ্চয় স্কিমের আইন, বিধিমালা, নীতিমালা,ইত্যাদি বিষয়ে ব্যাখ্যা প্রদান; পত্র যোগাযোগ/ টেলিফোন/ই-মেইল
ইত্যাদি
ক) লিখিত ভাবে জানাতে চাইলে পত্র প্রাপ্তির ৭(সাত) কর্মদিবস,
খ) টেলিফোনে জানতে চাইলে তাৎক্ষনিক।
ক) উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ
বরাবর সাদা কাগজে আবেদন।
খ) দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাথে টেলিফোনের মাধ্যমে।
প্রযোজ্য নয়। উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com
০২. সঞ্চয় স্কিমের ক্রয় আবেদন ফরম, রেজিষ্টার ইত্যাদি
সরবরাহ
পত্র যোগাযোগ পত্রপ্রাপ্তির ০৫(পাঁচ )কর্মদিবস। ক) উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ,ময়মনসিংহ এর মাধ্যমে মহাপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,ঢাকা বরাবর লিখিত আবেদন।
খ) ফরম বা কুপন প্যাড রেজিষ্টার ইত্যাদির নাম,
পরিমান,ইত্যাদি ,উল্লেখসহ চাহিদা পত্র।
ইত্যাদি
প্রযোজ্য নয়। উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com
২.৩ অভ্যন্তরীণ সেবাঃ
০১ নন গেজেটেড কর্মচারীদের পি, আর,
এল, লাম্পগ্রান্ট , ও পেনশন মঞ্জুর
পত্র ও ইমেল এর মাধ্যমে
১০ কর্মদিবস

ক)উপপরিচালক জাতীয়  সঞ্চয় অধিদপ্তর, বিভাগীয় কার্য ালয় ময়মনসিংহ  এর মাধ্যমে মহাপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,বরাবর নিম্নলিখিত কাগজপত্রসহ আবেদন;

পি.আর.এল

ক) সার্ভিস বহি;

খ) ছুটির হিসাব;

গ) এস,এস,সি পাসের সনদ (সত্যায়িত কপি)

ঘ) জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি

লাম্প গ্রান্ট

ক) ছুটির হিসাব;

খ) পি.আর.এল মজ্ঞুরীর কপি;

গ) সার্ভিস বহি;

পেনশন

ক) নির্ধারিত সেট ২ কপি

খ) শেষ ৩ (তিন) অফিসের না দাবি;

গ) অংগীকার নামা;

ঘ) পেনশন ১০০% হলে সমর্পণের ঘোষণা পত্র;

ঙ) যানবাহন ও সরকারী বাসা ব্যবহারের প্রত্যয়ন;

চ) ছবি ৪ (চার) কপি (পাসপোর্ট সাইজর)

ছ) উপপরিচালক কর্তৃক নাদাবি প্রত্যয়ন

জ) নিয়োগের কপি;

ঝ) ই.এল.পিসির কপি;

ঞ) জি.পি.এফ এর কপি;

ট) সার্ভিস বই;
প্রযোজ্য নয়।
উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com
০২. গেজেটেড  কর্চারীদের
পি, আর,এল, লাম্পগ্রান্ট , ও পেনশন
মঞ্জুর
পত্র ও ইমেল এর মাধ্যমে ১০ কর্মদিবস

ক)উপপরিচালক, জাতীয়  সঞ্চয় অধিদপ্তর, বিভাগীয় কার্য ালয় ময়মনসিংহ  এর মাধ্যমে মহাপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,বরাবর নিম্নলিখিত কাগজপত্রসহ আবেদন;

পি.আর.এল

ক) সার্ভিস বহি; (প্রযোজ্য ক্ষেত্রে)

খ) ছুটির হিসাব;

গ) এস,এস,সি পাসের সনদ (সত্যায়িত কপি)

ঘ) নাগরিকত্ব /জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি

লাম্প গ্রান্ট

ক) ছুটির হিসাব;

খ) পি.আর.এল মজ্ঞুরীর কপি;

গ) এল পি সির কপি।

পেনশন

ক) নির্ধারিত সেট ৩ কপি

(নির্ধারিত ফরম নং ২.১)

খ) শেষ ৩ (তিন) অফিসের না দাবি; ০৩ কপি। 

গ) অংগীকার নামা; ০৩ কপি। 

ঘ) পেনশন ১০০% হলে সমর্পণের ঘোষণা পত্র;

ঙ) যানবাহন ও সরকারী বাসা ব্যবহারের 

প্রত্যয়ন; ০৩ কপি। 

চ) ছবি ৪ (চার) কপি (পাসপোর্ট সাইজর)

ছ) উপ-পরিচালক কর্তৃক না দাবি প্রত্যয়ন

জ) নিয়োগের কপি; ০৩ কপি। 

প্রযোজ্য নয়।

উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com
০৩ কর্মকর্তা এবং কর্মচারীদের শ্রান্তি বিনোদন ভাতা ও ছুটি মঞ্জুরী পত্র এবং ইমেইলে যোগাযোগ ০৭ কর্মদিবস

উপপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,বিভাগীয় কার্য ালয় ময়মনসিংহ, বরাবর আবেদন;

ক)পূর্ববর্তী সময়ে শ্রান্তি বিনোদন ভাতা ও ছুটি 

মঞ্জুর হয়ে থাকলে তার কপি;

খ) ছুটির হিসাব ( প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের ক্ষেত্রে হিসাব রক্ষণ অফিস হতে ছুটি পাওনা আছে মর্মে প্রত্যয়ন);
প্রযোজ্য নয়।

উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com
০৪ তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের বার্ষিক
বর্ধিত বেতন, টাইম স্কেল,সিলেকশন গ্রেড মঞ্জুরী
পত্র এবং ইমেইলে যোগাযোগ ০৫ কর্মদিবস।

উপপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ, মহাপরিচালক বরাবর আবেদন;

টাইম স্কেল এবং সিলেকশন গ্রেড প্রাপ্তির ক্ষেত্রে-

ক) হালনাগাদ সার্ভিস বই;

খ) বার্ষিক গোপনীয় প্রতিবেদন (প্রথম টাইম স্কেলের ক্ষেত্রে ৮ (আট) বছরের, দ্বিতীয় টাইম স্কেল প্রাপ্তির ক্ষেত্রে ০৪ (চার) বছর এবং তৃতীয় টাইম স্কেলের ক্ষেত্রে ৩ (তিন) বছর);

গ) চাকুরী সন্তোষজনকভাবে প্রতিপন্ন;
প্রযোজ্য নয়।

উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com
০৫ তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের পদোন্নতি প্রদান: পত্র এবং ইমেইলে যোগাযোগ ০৫ (পাঁচ)কর্মদিবস। ক)উপপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর, বিভাগীয় কার্য ালয় ময়মনসিংহ এর মাধ্যমে
মহাপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,বরাবরআবেদন;

ক) হালনাগাদ সার্ভিস বই;

খ) বার্ষিক গোপনীয় প্রতিবেদন (শেষ ৫ বছর);

গ) চাকুরী সন্তোষজনকভাবে সম্পাদন;
প্রযোজ্য নয়।

উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144

ই-মেইল- ddnsd61@gmail.com


০৬ কর্মকর্তা/কর্মচারীগণের অর্জিত ছুটি মঞ্জুরী পত্র এবং ইমেইলে যোগাযোগ ০৫(পাঁচ) কর্মদিবস। উপপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,বিভাগীয় কার্য ালয়, ময়মনসিংহ, বরাবর আবেদন;
ক) প্রাপ্য ছুটির হিসাব (প্রথম ও দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের ক্ষেত্রে হিসাব রক্ষণ অফিস হতে ছুটি পাওনা আছে মর্মে প্রত্যয়ন)
‌প্রযোজ্য নয়। উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com
০৭ দ্বিতীয়,তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের বহিঃ বাংলাদেশ ছুটি
মঞ্জুরী
পত্র এবং ইমেইলে যোগাযোগ ০৫ (পাঁচ)কর্মদিবস। ক)উপপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর, বিভাগীয় কার্য ালয় ময়মনসিংহ এর মাধ্যমে
মহাপরিচালক, জাতীয় সঞ্চয় অধিদপ্তর,বরাবরআবেদন;

ক) প্রাপ্য ছুটির হিসাব (প্রথম ও দ্বিতীয় শ্রেণির 

কর্মকর্তাদের ক্ষেত্রে হিসাবরক্ষণ অফিস হতে ছুটি পাওনা আছে মর্মে প্রত্যয়ন);

খ) (Offvious) ফরম;

গ) ব্যক্তিগত কারণে কর্মকর্তা/ কর্মচারীদের বিদেশ ভ্রমণের আবেদনপত্র। 
প্রযোজ্য নয়। উপপরিচালক জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয় ময়মনসিংহ।
ফোন-02996671144
ই-মেইল- ddnsd61@gmail.com






































০৩)অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS) ঃ

ক্র/নং কখন যোগাযোগ করবেন যোগাযোগের ঠিকানা নিষ্পত্তির সময়সীমা
০১. দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে
ব্যর্থ হলে

GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তাঃ

নাম ও পদবি: জনাব কানিজ ফাতেমা, ্উপপরিচালক,জাতীয় সঞ্চয় বিভাগীয় কার্যালয়, ময়মনসিংহ এর মাধ্যমে 

ফোন: ০২-৩৩৩৩৫১৯৬৫,

 ই-মেইল: ddsavingsctg@gmail.com

ওয়েব পোর্টাল:www. nationalsavings.gov.bd
         ১৫ (পনেরো) কর্মদিবস।
০২. GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

নাম ও পদবীঃ জনাব মো: নজরুল ইসলাম

পদবি: পরিচালক (যুগ্মসচিব)        );

  প্রশাসন ও জনসংযোগ,জাতীয় সঞ্চয় অধিদপ্তর ,প্রধান কাযালয়,ঢাকা।

ফোন: ৮৮-০২-৪১০৫০৫০৮

মোবাইল: 

ইমেইল:director.a.nsd@gmail.com

ওয়েব পোর্টাল:www. nationalsavings.gov.bd
      ১৫ (পনেরো) কর্মদিবস।





০৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা ;

ক্র/নং

প্রতিশ্রুতি/কাঙ্খিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

১)

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান

২)

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা

৩)

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা।